জীবিকার তাগিদে ভিন্ন ভিন্ন পথে অবৈধভাবে ইতালিতে আসলেও এদেশের মানবিকতা ও সহযোগীতা ও আশ্রয় পেয়ে অনেক বাংলাদেশি স্বদেশের মতো ইতালিকেও বড্ড ভালো বাসে।

0
197

জীবিকার তাগিদে ভিন্ন ভিন্ন পথে অবৈধভাবে ইতালিতে আসলেও এদেশের মানবিকতা ও সহযোগীতা ও আশ্রয় পেয়ে অনেক বাংলাদেশি স্বদেশের মতো ইতালিকেও বড্ড ভালো বাসে।কাজী মাহফুজ রানা, ভেনিস , ইতালি ।

“”””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””””'””””””””””””’

ইউরোপের চতুর্থ বৃহত্তম মুসলিম বসবাস রাষ্ট্র ইতালি। যেখানে বাস করেন প্রায় মোট ১৬ লাখ ইসলাম ধর্মাবলম্বী। এরমধ্যে প্রায় পৌনে দুই লাখ‌ই বাংলাদেশি।প্রাচীন সভ্যতার
খ্রিস্টান ধর্মাবলম্বীদের পুণ্যভূমি হলেও ইতালি সরকার ব্যবস্থায় শরণার্থীদের জন্য যথেষ্ট শিথিল ও মানবিক হ‌ওয়ায় লিবিয়া ও কয়েকটি আফ্রিকার দেশ থেকে প্রতিনিয়ত জলপথে জীবনের ঝুঁকি নিয়ে অনুপ্রবেশ করে থাকে অন্যান্য দেশের লোকজনের সাথে বাংলাদেশিরাও।

অপরদিকে তুর্কি ,গ্রীস অথবা রাশিয়া হাঙ্গেরি রোমানিয়া হয়ে বিশ্বের দরিদ্র দেশগুলো থেকে ইতালিতে অনুপ্রবেশ ঘটে আসছে। বর্তমানে করোনার ফলে অর্থনৈতিক ধাক্কায় অনেক ইতালিয়ান জনগণ‌ই হিমশিম খাচ্ছে।
তাই অনেক ইতালিয়ান বহিরাগতদের মুটেও সহ্য করতে না পারলেও বাংলাদেশিদের প্রতি খুবই আন্তরিক। কেউ কেউ দু কদম এগিয়ে এসে খোঁজ নেয় ফ্যামিলি নিয়ে কিভাবে কাটে করোনার এই দুর্যোগ কাল।

করোনার বৈশ্বিক বিপর্যয়ে ইতালির অর্থনীতিতে হোঁচট খেলেও সরকার কিন্তু কর্মহীন জনগণকে নানা ধরনের প্রণোদনা -ভুনাস দিয়ে ঠিক ই আগলে রেখেছেন। প্রবাসী বাংলাদেশীরাও অনেকেই জানান তারা জন্মভূমি বাংলাদেশের মতো ইতালিকে খুব ভালোবাসে। তারা এদেশে খুব ভালো আছেন।তারা ইতালির দীর্ঘজীবী কামনা করেন।