আধুনিক কালের একটি অবহেলিত গ্রাম গাজীর কান্দি।

0
178

আধুনিক কালের একটি অবহেলিত গ্রাম গাজীর কান্দি। “গাজীর কান্দি প্রবাসী সমাজ কল্যাণ ফাউন্ডেশন ” এর উদ্যোগে দেরীতে হলেও ব‌ইতে শুরু করেছে উন্নয়নের সুবাতাস।

চ্যানেল প্রবাহ, কাজী মাহফুজ রানা, ভেনিস, ইতালি।

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>

ব্রাহ্মণবাড়িয়া‌ জেলার নবীনগর থানার গাজীর কান্দি গ্রামটি আধুনিক যুগেও অনেকটাই যেন অবহেলিত একটি গ্রাম। বাইশটি গ্রামের ইউনিটি বাইশমৌজার কেন্দ্রস্থান গাজীর কান্দি। তাই এ গ্রামের ঈদগাহ মাঠে বাইমৌজার বহু শালিসি মিমাংসা হয়ে থাকে। গুরুত্বের দিক থেকে গাজীর কান্দি উল্লেখযোগ্য হলেও উন্নয়নের দিকে বেশ পিছিয়ে।

ডাক্তার – প্রফেসর, ইঞ্জিনিয়ার – প্রকৌশলী, ভারতের দেওবন্দ থেকে টাইটেল পাশ করা আলেম , সরকারী উচ্চ পর্যায়ের চাকুরী জীবী , ব্যবসায়ী ও বাড়ি বাড়ি বিদেশি । একটানা পরপর দুবার ইউপি চেয়ারম্যান থাকার পর‌ও গ্রামের রাস্তা – ঘাটের দিকে তাকালে মনে হয় এখনো গাজীর কান্দি আধুনিক বাংলা থেকে প্রায় ত্রিশ বছর পিছিয়ে। গ্রামবাসীদের হতাশার কালো মেঘ কাটিয়ে- 

এবার গ্রামের শিক্ষিত সমাজ ও সকল প্রবাসীরা নড়েচড়ে বসেছেন। ” গাজীর কান্দি প্রবাসী সমাজ কল্যাণ ফাউন্ডেশন ” নামের একটি সামাজিক সংগঠনের আত্মপ্রকাশের মাধ্যমে উন্নয়নের সুবাতাস কিছুটা হলেও ব‌ইতে শুরু করে। কিছু দিন পূর্বে হত দরিদ্র জামাল মিয়ার ঘর আগুনে পুড়ে গেলে সংগঠনে পক্ষ থেকে ১০ হাজার টাকা অনুদান দেয়া হয়। গ্রামবাসী সহ সাবেক চেয়ারম্যান মাসুকুর রহমান এ উদ্যোগের ভূয়সি প্রশংসা করেন।

উল্লেখ্য ১৩ এপ্রিল বিকেলে গাজীর কান্দি ঈদগাহ মাঠে গাজীর কান্দি প্রবাসী সমাজ কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে ১২০টি পরিবারকে পবিত্র রমজানের জন্য উদ্দেশ্যে প্রায় দেড় লক্ষ টাকার খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।