৫ দিনের ডিজিটাল আইসিটি মেলা শুরু

0
525

রাজধানীর মাল্টিপ্ল্যান সেন্টারে ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৮। আজ বুধবার সকালে মেলার উদ্বোধন ঘোষণা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। নবমবারের মতো আয়োজিত ডিজিটাল আইসিটি ফেয়ারের এবারের প্রতিপাদ্য বিষয় ‘ডিজিটাল লিটারেসি ফর এভরিওয়ান’। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

প্রধান অতিথির বক্তৃতায় মোস্তফা জব্বার বলেন, ‘দেশের কম্পিউটার বাজার অনেক বড় হয়েছে। একটা সময় দেশে প্রযুক্তিপণ্য আসতে সময় লাগত, এখন আর সময় লাগে না। মানুষ দ্রুত প্রযুক্তিপণ্য হাতে পাচ্ছে। ৫৬০ জিবিপিএস ইন্টারনেট বর্তমানে ব্যবহার করা হচ্ছে। আমাদের ইন্টারনেট রয়েছে ১৭০০ জিবিপিএস। আশার কথা হলো, আমরা এ মাসেই নেপাল ও ভুটানে দেশের তৈরি কম্পিউটার রপ্তানি করব। ভবিষ্যতে এসার, ডেল স্যামসাংসহ আরও বিদেশি প্রতিষ্ঠান দেশে প্রযুক্তিপণ্য তৈরি করবে। ২০১৮ সালের মধ্যে দেশের সকল এলাকায় উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে চাই।’

কম্পিউটার সিটি সেন্টারের সভাপতি তৌফিক এহেসান বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার খাত হিসেবে ঘোষণা করেছে। বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বরাদ্দ বেড়েছে দ্বিগুণের বেশি। চলমান ধারা অব্যাহত রাখা গেলে ২০১৮ সালে রপ্তানি ১ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২১ সালে রপ্তানি ৫ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

ডিজিটাল আইসিটি মেলায় বিশেষ আয়োজন হিসেবে থাকছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গেমিং জোন এবং আকর্ষণীয় নানা আয়োজন। মেলা চলাকালে প্রবেশ টিকিটের ওপর র‍্যাফেল ড্র হবে। মেলার টিকিটের দাম ১০ টাকা। শিক্ষার্থীরা বিনা মূল্যে ঢুকতে পারবেন।