রূপকথার গল্পের মতো বদলে যাওয়া প্রাকৃতিক সৌন্দর্যময় আধুনিক শহর ইতালির ভিচেঞ্জা ।

0
109

রূপকথার গল্পের মতো বদলে যাওয়া প্রাকৃতিক সৌন্দর্যময় আধুনিক শহর ইতালির ভিচেঞ্জা ।

কাজী মাহফুজ রানা , ভেনিস , ইতালি :
________________________________________

ভেনিসের খানিক অদূরে ভিসেনজা। ইহা ভেনেটোর প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি, যদিও রোমান আধিপত্যের আগে এর ইতিহাস খুব কমই জানা যায়।

সম্ভবতঃ ইউগেনি এটি প্রতিষ্ঠা করেছিলেন, কিন্তু গলরা এটি 157 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত আধিপত্য বিস্তার করেছিল। ভিসেনজা রোমান সাম্রাজ্যের সাথে সংযুক্ত ছিল এবং 15 শতকে এটি ভেনিসের সবচেয়ে নির্মল প্রজাতন্ত্রের অংশ হয়ে ওঠে।ষোড়শ শতাব্দীকে বলা হয় ভিসেঞ্জার সোনালি শতাব্দী। মহান স্থপতি আন্দ্রেয়া প্যালাডিওর দ্বারা ভিসেনজায় উন্নয়নের জোয়ার বয়ে আসে।

অসংখ্য প্রাসাদ এবং স্মৃতিস্তম্ভ নির্মিত হয়েছিল,
আধুনিকতার ছুয়ায় প্রগতিশীল নানা ক্রিয়াকলাপ ভিসেনজাতে সংঘটিত হয়েছিল যেখানে তিনি শহুরে বিন্যাস এবং আশেপাশের ল্যান্ডস্কেপকে স্ক্র্যাচ থেকে পরিবর্তন করেছেন, একটি শহুরে নকশা যা স্থাপত্যের একটি নতুন এবং পরিমার্জিত ধারণার জন্য পথ তৈরি করেছে, যা পুরো প্রজন্মের জন্য একটি মডেল হয়ে উঠে আজকের এই ভিচেঞ্জা। এ শহরে ধর্মীয়,বেসামরিক,

সরকারী  এবং বেসরকারী ভবন সহ 24টি স্মৃতিস্তম্ভ রয়েছে যা সর্বোচ্চ স্থপতির জন্য দায়ী। ভেনেটোতে, আরও 21টি ভিলা প্রধানত গ্রামীণ এলাকায় রয়েছে। নেপোলিয়ন শাসনের পরে, 1813 সালে, ভিসেনজা অস্ট্রিয়ায় চলে যায় এবং 1866 সালে এটি ইতালি রাজ্যের সাথে যুক্ত হয়। আজকের আধুনিক শহর ভিচেঞ্জা দেখলে সত্যিই হৃদয় জুড়িয়ে যায়। নয়নাভিরাম নৈস্বর্গিক অপরূপ ভিচেঞ্জা যেন এক প্রাকৃতিক সৌন্দর্য্যের যাদুর নগরী।