প্রজন্মের আয়োজনে ভেনিসের স্ত্রাতে কনসুলেট জেনারেল মিলানের মাধ্যমে ছেলে মেয়েদের ব‌ই বিতরণ ও সুশৃঙ্খল পরিবেশে কনস্যুলার সেবা প্রদান ।     

0
287

প্রজন্মের আয়োজনে ভেনিসের স্ত্রাতে কনসুলেট জেনারেল মিলানের মাধ্যমে ছেলে মেয়েদের ব‌ই বিতরণ ও সুশৃঙ্খল পরিবেশে কনস্যুলার সেবা প্রদান         চ্যানেল প্রবাহ নিজস্ব প্রতিবেদন :

=====================================

চার পাশে সবুজের সমারোহ আর নৈসর্গিক নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যময় লীলা ভূমি ভেনিসের স্ত্রা ।শুরুতে জনা কতক বাঙ্গালীদের নিয়ে বসতি স্থাপন শুরু হলেও আজ সেখানে বাংলাদেশীদের সংখ্যা প্রায় আড়াই হাজার ছাড়িয়েছে। হিন্দু – মুসলিম , দল -বিদল সকল প্রকার জাতি ভেদাভেদ ভুলে সবাই মিলে ভাই ভাই হয়ে সেখানে এক দৃষ্টান্ত স্থাপন করেছেন স্ত্রা বাসী বাংলাদেশীগণ।

দুটো মসজিদ , দোকান পাট সহ অনেক প্রতিষ্ঠান বাংলাদেশীদের থাকলেও এবারই প্রথম প্রজন্ম সংগঠনের উদ্যোগে জনাব ইকবাল আহমেদ (কনসুলেট জেনারেল মিলান ) স্ত্রা এসে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের নিজ হাতে বই বিতরণ করেন। প্রজন্মের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি কবি মনির উদ্দিন , সাংবাদিক এমদাদুল হক এমদাদ সহ অনেক বিশিষ্ট ব্যক্তিদের ব‌ই উপহার প্রদান করেন। তাছাড়া প্রবাসী বাংলাদেশীদের পাসপোর্ট নবায়ন সহ বেশকিছু সেবা প্রদান করেন। এবং কনসুলেট জেনারেল ইকবাল আহমেদ স্ত্রা বাংলা স্কুলের ঘোষণা করেন তাছাড়া খুব শীঘ্রই আনুষ্ঠানিকতার মাধ্যমে বাংলা স্কুলের উদ্বোধনেরও আশ্বাস প্রদান করেন।

জনাব ইকবাল আহমেদ বলেন ” আমরা জানতে পেরেছি স্ত্রা বাসী বাংলাদেশীগণ দল -বিদল মিলেমিশে চলে বাংলাদেশের সুনাম অক্ষুন্ন রেখে যাচ্ছেন পাশাপাশি এ প্রজন্মের ছেলেমেয়েদের বাংলা শিক্ষার জন্য বাংলা স্কুল প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করছেন । আমরা তাদের পাশে‌ থেকে সবরকম সহযোগিতা করব। আমাদের‌ও লক্ষ্য এ প্রজন্মের ছেলেমেয়েরা যেন বাংলা শিখতে পারে।সংক্ষিপ্ত বক্তব্যে বিশেষ অতিথি জনাব মনোয়ার ক্লার্ক জানান, স্ত্রা এসে এখানকার মানুষদের একতা ও আন্তরিকতায় আমি মুগ্ধ ,আমি অভীভূত। আপনাদের মহতী কাজে আমাকেও সবসময়ই পাশে পাবেন।

সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চ্যানেল প্রবাহের ব্যবস্থাপনা পরিচালক কবি কাজী মাহফুজ রানা , প্ররজন্মের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি কবি মনির উদ্দিন। প্রজন্মের বর্তমান সভাপতি মহিউদ্দিন জন্টি , মসজিদ কমিটির সভাপতি সেলিম আহমেদ , আবুল কালামসহ স্ত্রার গণ্যমান্য আরো অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ ও তপন সরকার প্রমূখ।সবশেষে কবি মনির উদ্দিনের বাসায় প্ররজন্ম প্রতিনিধিদের নিয়ে সকল অতিথিদের নৈশভোজের আয়োজন করা হয়।