দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভেনিসের মারঘেরা ভূপাতিত হওয়া একটি 220 কেজি ওজনের বোমা মাটির নিচে পাওয়া গেলে আজ সকালে সেটিকে সাগরে নিয়ে নিষ্ক্রিয় করার প্রক্রিয়া চলছে নিবিড় নিরাপত্তা ও সতর্কতায় ।

0
2120

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভেনিসের মারঘেরা ভূপাতিত হওয়া একটি 220 কেজি ওজনের বোমা মাটির নিচে পাওয়া গেলে আজ সকালে সেটিকে সাগরে নিয়ে নিষ্ক্রিয় করার প্রক্রিয়া চলছে নিবিড় নিরাপত্তা ও সতর্কতায় , কাজী মাহফুজ রানা ,  ভেনিস:

 

*****************************************

১৯৪৫ সাল, ২য় বিশ্বযুদ্ধ ! চারপাশে বোমাবাজি মানুষের ছিন্নভিন্ন লাশ ! বিশ্বের পরাক্রমশালী দেশগুলো মানুষ মারার কারসাজিতে মানবতা ধ্বংসের উন্মাদনায় মেতে উঠেছিল।


জার্মানির হিটলার ও তার নাৎসি বাহিনী, আমেরিকা ব্রিটেন ফ্রান্স ইতালি রাশিয়া জাপান সহ শত্রু-মিত্র দের শক্তিমত্তার মহড়ায় কেঁপে উঠেছিল পৃথিবী। কেঁদেছিল মানবতা ঠিক তখনই প্রায় ২২০ কেজি ওজনের একটি বোমা ফেলা হয়েছিল ভেনিসের মারঘেরায় সাধারণ মানুষকে মারার জন্য।

attends the “Lourdes” photocall at the Palazzo del Casino during the 66th Venice Film Festival on September 4, 2009 in Venice, Italy.

আর সেই বোমাটি আল্লাহর অশেষ কৃপায় না ফোটাতে হাজারো মানুষ বেঁচে গেল। হিরোশিমা নাগাসাকির মতো ধ্বংস হতে পারত মেস্ত্রে – মারঘেরা দুটো কমুনি। রাখে আল্লাহ মারে কে বোমাটি না ফুটায় বেঁচে গেল সাধারন মানুষ আজ সকালে ইতালি সরকার কর্তৃপক্ষ মাটির নিচ থেকে বোমাটি উত্তোলন করে সাগরে নিয়ে নিষ্ক্রিয় করা হবে।

মারঘেরা ও মেস্ত্রে সতর্কতায় ও নিরাপত্তার বেষ্টনীতে রাখা হয়েছে। একটি নির্দিষ্ট সময় অত্র এলাকায় যান চলাচল বন্ধ রাখা হয়েছে। প্রতিরক্ষা ও সতর্কতার মাধ্যমে চিহ্নিত কিছু এলাকার মানুষদের স্থানান্তরিত করা হয়েছে তারপরও মানুষের মনে খুব আতঙ্ক কাজ করছে।