দীর্ঘদিনের‌ করোনা আবদ্ধ জীবন থেকে বেরিয়ে হৃদয়গ্রাহী আয়োজনে ভেনিসের স্ট্রা’র প্রজন্ম গেট টুগেদার ও গ্রীল পার্টি।

0
102

দীর্ঘদিনের‌ করোনা আবদ্ধ জীবন থেকে বেরিয়ে
হৃদয়গ্রাহী আয়োজনে ভেনিসের স্ট্রা’র প্রজন্ম গেট টুগেদার ও গ্রীল পার্টি।

কাজী মাহফুজ রানা , ভেনিস , ইতালি ।

=================================

রূপসী ভেনিস মহানগরীর একটি আদর্শ সবুজে ঘেরা প্রাকৃতিক সৌন্দর্যময় অপরূপা পৌরসভা স্ট্রা । ইহা রিভিয়ার দেল ব্রেন্টা ঘেসে অবস্থিত। এই রিভেরার প্রায় সব শহরই ১৬তম থেকে ১৮তম শতাব্দীর মধ্যে ভেনিসীয় রাজন্যদের দ্বারা নির্মিত ভিলা দ্বারা অলঙ্কৃত। এসব ভিলা শুধু সাধারণ বাড়ির মতো ছিল না, বরং খুব চাকচিক্যময় ও আভিজাত্য ছিল।যার ফলে বিভিন্ন পরিবার তাদের প্রতিপত্তি প্রদর্শন করেছিল।প্রাকৃতিক ও নানা যাদুকরি শিল্পের অনন্য ঐতিহাসিক স্থাপনা স্ট্রা’র ভিলা পিসানি ।

এই সৌন্দর্যের মহিমা কিংবদন্তীর ফরাসী সম্রাট নেপোলিয়ন বোনাপার্টকেও মুগ্ধ করেছিল।
প্রায় দু যুগ ধরে স্ট্রাতে বসবাস করে আসছেন অনেক প্রবাসী বাংলাদেশীগণ। তাদের ঐক্য ও আন্তরিকতা আঞ্চলিকতার ঊর্ধে বাংলাদেশকে রিপ্রেজেন্টিভ করছে। এখানে হিন্দু মুসলিম একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে চলছে। নানা উৎসব – অলিমা কিংবা জন্মদিন , ভাই ভাই হয়ে মিশে আছে সব হিন্দু -মুসলিম।

এবং সকলের মাঝে ভাতৃত্বের এ সেতুবন্ধন‌ তৈরী করেছে প্রজন্ম নামের একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন।প্রতিষ্ঠাতা ও সভাপতি কবি মুনির উদ্দিনের হাত ধরে বিভিন্ন গুণীজনদের নিয়ে যাত্রা শুরু করে বর্তমান সভাপতি জনাব মহিউদ্দিন ঝন্টুর হাতে এ সংগঠনের উন্নয়ন আরো প্রসারিত হয়। দীর্ঘদিন করোনা পদপিষ্টে হাঁপিয়ে উঠা মানুষ ইদানিং কিছুটা প্রাণ পাচ্ছে তাই গত রোববার প্রজন্মের সকল সাংগঠনিক ব্যক্তিবর্গ এক সুন্দর প্রজন্ম গেট টুগেদার আয়োজন করে।

৯ কার্টুন মুরগি পুড়িয়ে সাথে নানা মুখরোচক খাবার ও মিষ্টি ডেজার্টে আয়োজনটি দারুণ উপভোগ্য ছিল। স্ট্রা’র বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে ছিলেন – স্ট্রা জামে মসজিদের ইমাম মাসুদুর রহমান‌ ।মোঃ সেলিম সভাপতি মসজিদ কমিটি। কালাম খান।মোঃ দাদন ,ম‌ঈন খান , জাভেদ হোসাইন। সোহেল মান্নান ,আলাউদ্দিন সরদার, তপন সরকার, সমর পাল, সুমন ঘোষ শঙ্কর মণ্ডল সহ প্রজন্ম কার্জকরী কমিটির অনেক সদস্য ও শুভাকাঙ্খী গন।

তাছাড়া ভেনিস থেকে আমন্ত্রিত অতিথিদের য়ধ্যে ছিলেন জনাব সৈয়দ কামরুল সারোয়ার , মনোয়ার ক্লার্ক , রেহান উদ্দিন দুলাল ও মোবারক হোসাইন ও কাজী মাহফুজ রানা সহ অনেকে ।তারা প্রত্যেকেই স্ট্রা বাসী ও প্রজন্ম সংগঠনের অসম্প্রদায়ীক ও সামাজিক কাজের ভূয়সী প্রসংশা করেন।