করোনা পরিস্থিতির মাঝে ইরানে কিছুটা ভিন্ন রকম ঈদুল আজহা উদযাপন :

0
101

করোনা পরিস্থিতির মাঝে ইরানে কিছুটা ভিন্ন রকম ঈদুল আজহা উদযাপন : নাসির মাহমুদ/তেহরান/ইরান –

°°°°°°°°′°′°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°′°°°°°°°°°°°°°°

ঈদুল আজহা বিশ্ব মুসলিম জনগোষ্ঠির মাঝে ঈদুল ফিতরের পর দ্বিতীয় বৃহত্তম ঈদ। কিন্তু করোনাভাইরাসের বিপর্যয়কর পরিস্থিতির মাঝে এই ঈদ তেমন জাঁকজমকপূর্ণ হয়ে ওঠে নি। ইরানে এবার করোনার বিস্তার রোধকল্পে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পশু কোরবানি নিষেধ করা হয়েছে। তেহরানের পশু চিকিৎসা বিষয়ক সংস্থার মহাসচিব বলেছেন: রাজধানী শহর তেহরানের নাগরিকসহ অন্যান্য প্রদেশের জনগণ এবার পশু জবাই করার পরিবর্তে বিকল্প উপায় বেছে নিতে পারেন।

তেহরান প্রদেশের করোনা বিষয়ক টাস্কফোর্সেরও নির্দেশনা অনুযায়ীও এবারের কোরবানি অনুষ্ঠান আগের বছরগুলির মতো অনুষ্ঠিত হয় নি। তবে বিচ্ছিন্নভাবে অনেকেই কোরবানি করেছেন ব্যক্তিগত ব্যবস্থাপনায়।
ঈদ উপলক্ষে যথারীতি রেডিও ও টিভির মাধ্যমে জনগণের উদ্দেশে সরাসরি ভাষণ দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি। ওই ভাষণে তিনি সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে বলেন, “আমি সব সময় মানুষের সঙ্গে সামনা সামনি সাক্ষাৎ করতে পছন্দ করি। কিন্তু করোনাভাইরাসের কারণে তা সম্ভব হচ্ছে না। এ কারণে আমি দূর থেকে আপনাদের সঙ্গে কথা বলছি।”

তিনি চলমান করোনা মহামারির মধ্যে স্বেচ্ছায় পরস্পরের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ায় জনগণকে ধন্যবাদ জানান। তিনি দেশের চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্য খাতের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানান।