ইতালি জুড়ে বাঙালি কমিউনিটির নেতৃত্বে দফায় দফায় আন্দোলন , সব ক্যাটাগরিতে বৈধতা দেয়ার দাবিতে উত্তাল ইতালি ।

0
70

ইতালি জুড়ে বাঙালি কমিউনিটির নেতৃত্বে দফায় দফায় আন্দোলন মানববন্ধন ও জনসমাবেশ।নিঃশর্তভাবে সকল অভিবাসীদের সব ক্যাটাগরিতে বৈধতা দেয়ার দাবিতে উত্তাল ইতালি । কাজী মাহফুজ রানা :

প্রথম দফায় রোম ও ভেনিসে নিঃশর্তভাবে সকল অভিবাসীদের সব ক্যাটাগরিতে বৈধতা দেয়ার দাবিতে আন্দোলনের পর সরকার কিছুটা নড়েচড়ে বসলেও এখন অবধি ইতালি সরকারের পক্ষ থেকে গ্রীন সিগনাল আসেনি। আর তাই দ্বিতীয় দফায় দাবি আদায়ের আন্দোলন বেগবান ও তীব্রতর হয়ে উঠেছে।

এদিকে শনিবার সকাল ১১টায় ভেনিসের মারঘেরা এলাকায় কস্তুরা বা পুলিশ স্টেশনের পাশে বহু সংখ্যক ইতালিয়ান , অনান্য বিদেশি ও বাংলাদেশি প্রবাসীরা মিলে নিঃশর্তভাবে সকল অভিবাসীদের সব ক্যাটাগরিতে বৈধতা দেয়ার দাবি ও সমাবেশ করে পেরফেত্বুরার কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করেন। এর আয়োজক ছিলেন ইতালির কো-অপারেটিভ কারাকল সংগঠন। দুই ক্যাটাগরীতে নয় বরং ইতালিতে বসবাসকারী অবৈধদের বিনা শর্তে বৈধতা দিতে ইতালি সরকারের দৃষ্টি আকর্ষণ  করেন বক্তারা।

গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন আয়োজক সংগঠন কো-অপারেটিভ কারাকলের প্রধান ভিক্টোরিয়া, আন্দ্রেয়া, মার্তিনা, আফ্রিকা কমিউনিটি থেকে সাবা, আব্রাহাম, আরব কমিউনিটি থেকে আল বারাকাত, আলবেনিয়া কমিউনিটি থেকে কারিন আহমাদ, বাংলাদেশ কমিউনিটি থেকে সৈয়দ কামরুল সারোয়ার, মুজিবুর রহমান সরকার, নান্নু সরদার, মোস্তাক আহমেদ, ইব্রাহিম জমারদার, কাজী রোনাক, মনির সরদার, সোহেলা আক্তার বিপ্লবী, সুমন সরকার, মোস্তফা সৈয়াল কালু, শহীদুল ইসলাম, এ.আর রোমান রাজ মোক্তার মোল্লা।

এছাড়াও উপস্থিত ছিলেন কাজী মান্নান, বিল্লাল হোসেন, কুদ্দুস চৌধূরী, নুরুল হক কামাল, নাসির উদ্দিন পান্না, লিটন ঢালী, হান্নান মিয়া, ইলিয়াস মোল্লা ও নুর এ আলম প্রমুখ। তাছাড়া রোমের মেয়রের অফিসের সামনে খোলা জায়গায় প্রবাসীদের অধিকার আদায়ের আলোচনা ও জুমার নামাজ আদায় করা হয়। বিনা শর্তে সবাইকে পের্মেস্য দি সুজর্ন দেয়ার দাবিতে বক্তব্য রেখেছেন রোমের বাঙালি কমিউনিটি নেতৃবৃন্দ। এদিকে মিলানো সেন্ট্রাল স্টেশনের সামনে বাঙালি কমিউনিটির নেতৃত্বে হয়েছে মানববন্ধন ও সমাবেশ ।